Breaking News
Home / তথ্য ও প্রযুক্তি / ফেসবুকে আসছে বড় পরিবর্তন,অ্যাকাউন্ট খুলতে লাগবে টাকা

ফেসবুকে আসছে বড় পরিবর্তন,অ্যাকাউন্ট খুলতে লাগবে টাকা

বেশ কিছু দিন ধরে নানা অভিযোগ আসছে ফেসবুকের বিরুদ্ধে। সবচেয়ে গুরুতর অভিযোগ যেটা, সেটা হলো ফেসবুক তার গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে পারছে না।তাই, ব্যক্তিগত গোপনীয়তার জায়গা থেকেই ফেসবুকের ‘ফেস রিগকনিশান’ বা স্বয়ংক্রিয়ভাবেই চেহারা চিনে ফেলার প্রযুক্তি আনে। তবে এ নিয়ে সমালোচনার মুখে পড়েন জাকারবার্গ। ব্যক্তির মুখ চিনে ফেলার বিষয়টিকে নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বর্ণনা করছেন ক্যাম্পেইনার বা প্রতারণাকারীরা।

 

 

সব মিলিয়ে বেশ চাপে রয়েছে ফেসবুক। আর সে জন্য এবার নড়েচড়ে বসেছেন মার্ক জাকারবার্গ। সম্প্রতি নিজের একটি ব্লগ পোস্টে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন তিনি। এ নিয়ে পরিকল্পনাও করেছেন।পরিকল্পনা অনুযায়ী জাকারবার্গের ফেসবুকের আলাপচারিতাকে আরো বেশি ইনক্রিপশান বা গোপনীয়তার নীতিতে আনতে চাচ্ছেন। তিনি জানান, দুইজন ব্যক্তি যখন ফেসবুকে বার্তা আদান-প্রদান করবেন তখন সেগুলো, ভবিষ্যতে এনক্রিপটেড থাকবে।

 

 

এদিকে ফেসবুকের অর্থ আয়ের বড় মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন। এবার এদিকটাতেও নাকি নজর দিচ্ছেন জাকারবার্গ।এই বিষয়ে লন্ডনের কিংস কলেজের মিডিয়া, কমিউনিকেশন এন্ড পাওয়ার বিভাগের ড. মার্টিন মুর বলেছেন, চীনে ‘উইচ্যাট’ নামে যোগাযোগের যে অ্যাপটি রয়েছে, সেটির ব্যবহার করতে হলে নির্ধারিত পরিমাণ অর্থ খরচ করতে হয়। ফলে ‘উইচ্যাট’ তার গ্রাহকদের কাছ থেকে আয় করে। আর জাকারবার্গ বিষয়টি নিয়ে পরিকল্পনা করছেন।

এখন ফেসবুক যদি ‘উইচ্যাট’-এর মত সিদ্ধান্ত নেয়, তাহলে ফেসবুকেও অ্যাকাউন্ট খুলতে টাকা লাগবে। সে ক্ষেত্রে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: বিবিসি

About admin

Check Also

আসলেই বঙ্গবন্ধু স্যাটেলাইট কি নিখোঁজ?

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’ শিরোনামের একটি খবরকে গুজব বলে নিশ্চিত করেছে তথ্য মন্ত্রণালয়ের ‘গুজব প্রতিরোধ ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *