Breaking News
Home / প্রবাসি খবর / ইতালিতে বৈধতা হারাতে পারে হাজারও বাংলাদেশি

ইতালিতে বৈধতা হারাতে পারে হাজারও বাংলাদেশি

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাস ও মিলানে কনস্যুলেট জেনারেল অফিসে পাসপোর্ট নবায়নের জন্য জমা দিয়েছেন দুই হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি।কিন্তু ডেলিভারি পেতে অস্বাভাবিক বিলম্ব হচ্ছে। এর ফলে ইতালিতে থাকার বৈধতা হারাতে পারেন তাদের অনেকেই। পাসপোর্টে নামের ভুলসহ এ জাতীয় ত্রুটি সংশোধনের জন্য তারা আবেদন করেছিলেন। জানা যায়, বিশেষ করে পাসপোর্টে নামের ভুলের কারণে নবায়নে দেরি হচ্ছে।

 

 

পাসপোর্টে নামের ভুলের সমস্যা সমাধান না হলে বৈধতা হারানোর ভয়ে হতাশায় ভুগছেন অনেকে। তাই প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সমস্যার সমাধান চেয়েছেন তারা। সমস্যা সমাধান চেয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে সোহেল হোসেন নামে এক যুবক সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের কষ্টের কথা তুলে ধরে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী, আমি একজন ইতালি প্রবাসী। একটি পাসপোর্টের জন্য আমার জীনবটা ধ্বংসের পথে। আমার মতো হাজারও প্রবাসী পাসপোর্টের জন্য দূতাবাসে গিয়ে দিন শেষে নানা অজুহাতে পাসপোর্ট না পেয়ে খালি হাতে ফেরত আসেন। আমরা খুবই অসহায়। আপনি দয়া করে আমরা যারা পাসপোর্টের সমস্যায় আছি, যে ভুলত্রুটি আছে তা সংশোধন করার সুযোগ দিন। আপনি বঙ্গবন্ধু কন্যা, আমাদের শেষ ঠিকানা।’

 

 

এ ব্যাপারে রোমে বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, কোনো পাসপোর্ট রোম দূতাবাসে আটকে থাকে না। দূতাবাসের কাজ হল প্রবাসী বাংলাদেশির আবেদন গ্রহণ করে তা প্রসেসিং করে বাংলাদেশ পাসপোর্ট অধিদফতরে পাঠানো। এরপর আবেদনকারীর কোনো সমস্যা থাকলে সেখান থেকে পাসপোর্ট আসতে সময় লাগে। সেখানে দূতাবাসের কোনো কিছু করার থাকে না।তবে যে সব পাসপোর্ট আটকে আছে তাদের বড় ধরনের তথ্যগত ভুল পাওয়া গেছে। আর যাদের আবেদনে তথ্যে কোনো ভুল নেই তারা দ্রুত পেয়ে যাচ্ছেন। এরপরও দূতাবাস থেকে আটক পাসপোর্টগুলো দিয়ে দিতে একাধিকবার লিখিত ও মৌখিকভাবে বলা হয়েছে।

About admin

Check Also

প্রবাসে বাংলাদেশির হাতে বাংলাদেশি খুন!

আফ্রিকার দেশ সোয়াজিল্যান্ডে সন্ত্রাসীদের হাতে নিজ বাসায় খুন হয়েছেন সারোয়ার হোসেন নামে এক বাংলাদেশি। মঙ্গলবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *