‘তাদের কোনো অপরাধ নেই, কেনো তারা জেল খাটবে?’

চীনের জিংজিয়াং প্রদেশ থেকে পালিয়ে আসা ১১ উইঘুর মুসলিমকে মুক্ত করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া সরকার। দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ সোমবার জানিয়েছেন, ‘তাদের কোনো অপরাধ নেই, কেনো তারা জেল খাটবে?’

 

অবৈধ পথে মলয়েশিয়ায় প্রবেশের অপরাধে গেলো নভেম্বর থেকে কারাগারে আছেন এই ১১ উইঘুর মুসলিম। জেল থেকে তারা পালানোরও চেষ্টা করেছেন।

এরমধ্যে তাদের দেশে ফেরত পাঠাতে মালয়েশিয়ার সঙ্গে যোগাযোগও করেছিলো চীন। কিন্তু মলয়েশিয়া জানে যে তাদের চীনে পাঠালে কি পরিনতি হবে! এ জন্য মাহাথির সরকার তাদের মুক্ত করে তুরস্কে পাঠানোর সিদ্ধান্ত নেয়।

মাহাথির মোহাম্মাদ দেশটির সংসদে সংবাদিকদের বলেন, ‘তারা আমাদের দেশে কোনো অপরাধ করেনি। তারা মুক্ত থাকার চেষ্টা করেছে। আমরাও সিদ্ধান্ত নিয়েছি তাদের মুক্ত করার।’

 

 

 

গত মে মাসে মাহাথির মোহাম্মদ ক্ষমতা গ্রহণের পর থেকে চীনের সঙ্গে সম্পর্ক শিথিলের ইঙ্গিত পাওয়া যাচ্ছে দুই দেশের কর্মকাণ্ডে। এটি আরো বেশি প্রকাশে আসে চীনের একটি কোম্পানির সঙ্গে ২০ বিলিয়ন ডলারের চুক্তি নাকচ করার মধ্য দিয়ে।

উল্লেখ্য, চীনের জিনজিয়াং প্রদেশে প্রায় দশ লাখ উইঘুর মুসলিমের বাস। সেখানে তারা তাদের ধর্ম পালনে বরাবরই বাধার সম্মুখীন হয়ে আসছেন। বিশেষ করে পরিকল্পিতভাবে উইঘুরদের উচ্ছেদ করে সেখানে হান সম্প্রদায়ের লোকদের বসতি গড়ার চেষ্টা করা হচ্ছে, এমন অভিযোগ দেশটির কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে।

সম্প্রতি জাতিসংঘও বলছে, জিনজিয়াংয়ে পুনর্বাসন কেন্দ্রের নামে এক ধরনের নির্যাতন সেল তৈরি করে মুসলিমদের নির্যাতন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *