Breaking News
Home / সারা দেশ / যে নম্বরে ফোন করে জানা যাবে ঘূর্ণিঝড় ‘ফণী’র সকল আপডেট

যে নম্বরে ফোন করে জানা যাবে ঘূর্ণিঝড় ‘ফণী’র সকল আপডেট

বৃহস্পতিবার দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, বাংলাদেশ থেকে ৭০০ কিলোমিটার দূরে অবস্থান করছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফণী। ঘণ্টায় ২৭ কিলোমিটার গতিতে অগ্রসর হচ্ছে। বর্তমানে ঝড়ের গতিবেগ ১৮০ কিলোমিটার।

 

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬ টার মধ্যে খুলনা সাতক্ষীরা অঞ্চলে ফণী আঘাত হানতে পারে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী।দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, ঘূর্ণিঝড়ের যে কোনো খবর জানতে ১০৯০ নম্বরে ফোন করলে সব ধরনের আপডেট পাওয়া যাবে। শুক্রবার (৩ মে) সকাল ১০টা থেকে উপকূলীয় অঞ্চলের লোকজনকে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার সিদ্ধান্তও নিয়েছে মন্ত্রণালয়টি।

 

প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান জানিয়েছেন, ফণীর আশঙ্কায় দেশের ৪ হাজার ৮০০ টি ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রকে প্রস্তুত করা হয়েছে। এছাড়াও ৪১ হাজার প্যাকেট শুকনো খাবার, প্রতি জেলা প্রশাসনে ৫ লাখ করে টাকা, ২শ’ টন করে চাল সরবরাহ করা হয়েছে।

 

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, আগামীকাল শুক্রবার (৩ মে) সন্ধ্যা ৬টার মধ্যে খুলনা সাতক্ষীরা অঞ্চলে ফণী আঘাত হানতে পারে বলেও জানান তিনি। বাংলাদেশে থাকাকালীন এর গতিবেগ হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। তাই ক্ষয়ক্ষতির আশঙ্কা তুলনামূলক কম।

 

ঘূর্ণিঝড়ে প্রাণহানির আশঙ্কা নেই বলে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, তবে, ঘরবাড়ি, ফসলসহ বিভিন্ন ধরনের সম্পদের ক্ষয়ক্ষতি হতে পারে।এছাড়াও, ফণীর সম্ভাব্য দুর্যোগ মোকাবেলায় কন্ট্রোল রুম খুলেছে নৌপরিবহন মন্ত্রণালয়। সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম নম্বর হলো ৮০১/ক এবং এর টেলিফোন নম্বর ০২-৯৫৪৬০৭২।

About Eusub Sharif

Check Also

ওরা শুধু টাকা-পয়সা নিতেই আসে না, ওদের মূল লক্ষ্য নারীদের ধর্ষণ করা

পটুয়াখালীর কুয়াকাটার মহিপুর এলাকায় স্ত্রী-মেয়ে ও মা-বোনদের ইজ্জত বাঁচাতে এবং চোর-ডাকাতের হাত থেকে রেহাই পেতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *